ঢাকা | সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
আইন আদালত

৭ই মার্চ কেন জাতীয় ঐতিহাসিক দিবস নয়

বাংলাপেইজ রিপোর্ট প্রকাশিত হয়েছে: ২১-১১-২০১৭ ইং । ০১:৪৪:৩২

একাত্তরের ৭ই মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহ্‌রাওয়ার্দী উদ্যান) যে ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতা সংগ্রামের ডাক দিয়েছিলেন, সেই দিনটিকে (৭ই মার্চ) কেন ‘জাতীয় ঐতিহাসিক দিবস’ হিসেবে ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই স্থানে ৭ই মার্চের সেই ঐতিহাসিক ভাষণে বঙ্গবন্ধুর ‘স্পিচ মুড’র 

(তর্জনি উঁচিয়ে ভাষণের ভঙ্গি) ভাস্কর্য নির্মাণ এবং ভাষণের মঞ্চটি পুনঃনির্মাণের নির্দেশ কেন দেয়া হবে না- রুলে তা জানতে চাওয়া হয়েছে। এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রথামিক শুনানি শেষে গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ্‌র সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক বশির আহমেদ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন। আদালতে তিনি নিজেই রিটের পক্ষে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
আদালতের আদেশ শেষে রিটকারী আইনজীবী বশির আহমেদ জানান, ৭ই মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস ঘোষণা ও সোহ্‌রাওয়ার্দীর যে স্থানে বঙ্গবন্ধু ভাষণ দিয়েছিলেন সেখানে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য নির্মাণের আদেশ চেয়ে রিট দায়ের করেছিলাম। আদালত রুল জারি করেছেন। তিনি জানান, রুলের প্রেক্ষিতে কী ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে- সে বিষয়ে একটি অগ্রগতি প্রতিবেদন আগামী ১২ই ডিসেম্বরের মধ্যে মন্ত্রিপরিষদ সচিবকে হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে আদেশে। বশির আহমেদ আরো জানান, মন্ত্রী পরিষদ সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবকে তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে আদেশে। সমপ্রতি বিভিন্ন দেশের ৭৭টি ঐতিহাসিক নথি ও প্রামাণ্য দলিলের সঙ্গে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে ‘ডকুমেন্টারি হেরিটেজ’ হিসেবে ‘মেমোরি অফ দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’- এ অন্তর্ভুক্ত করেছে ইউনেস্কো। গতকাল শুনানিতে বিষয়টি উল্লেখ করে রিটকারী আইনজীবী বশির আহমেদ ৭ই মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস ঘোষণা, বঙ্গবন্ধু ৭ই মার্চ যে স্থানটিতে ভাষণ দিয়েছিলেন সেখানে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য ও মঞ্চ নির্মাণের আদেশের আর্জি জানান।

বাংলাপেইজ/ইমরান 

শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।