ঢাকা | শনিবার, ২০ জানুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শিবিরে গুলি: নিহত-১,আটক-১ সংসদ অধিবেশনের হাজিরা খাতায় স্বাক্ষর করে অনুপস্থিত: চিফ হুইপের চিঠি বিশ্বনাথের প্রবীণ মুরব্বী আলহাজ্ব আলতাবুর রহমানের দাফন সম্পন্ন: ইসলামী ছাত্র সংস্থার শোক আমি দেহ চাইনারে-চাই যে একটা মন:ইতালী প্রবাসী আবু সাইদ খানের লেখা গানে কন্ঠ দিলেন মমতাজ জিয়াউর রহমানের শাসন আমল ছিলো বাংলাদেশর স্বর্ণযুগ: আহমদ আলী মুকিব স্পেনে আন্তর্জাতিক পর্যটন মেলার স্টল উদ্বোধন করলেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ জিয়াউর রহমান ছিলেন সফল রাষ্ট্রনায়ক ও বিশ্বনেতা : বেলজিয়াম বিএনপি অবৈধ বাংলাদেশিদের ফেরত আনতে আর্থিক সহায়তা দেবে ইউরোপিয় ইউনিয়ন ইংলিশ চ্যানেলে ব্রিজ নির্মাণ করে ফ্রান্সকে যুক্ত করার প্রস্তাব: বিদ্রুপের শিকার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বিশ্বনাথে ১০ম টি-২০ ক্রিকেট লীগের উদ্বোধন
প্রচ্ছদ

রুখে দাড়ানোর এখনই শেষ সময় : বি. চৌধুরী

বাংলাপেইজ রিপোর্ট প্রকাশিত হয়েছে: ২৩-১২-২০১৭ ইং । ০০:৪৪:১১

ব্যাহত গুম-খুন-দুর্নীতি-দুর্বৃত্তায়নের বিরুদ্ধে এখনই রুখে দাঁড়ানোর শেষ সময় বলে মন্তব্য করে বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রমাণ হয়েছে আওয়ামী লীগ ও বিএনপির জনপ্রিয়তা কমেছে। জনগণ তাদের হাত থেকে মুক্তি চায়। জনগণ নতুন শক্তির আকাঙ্ক্ষা নিয়ে পরিবর্তনের পক্ষে অবস্থান নিয়েছে।


শুক্রবার বাংলাদেশ ফটোজর্নালিস্ট এসোসিয়েশন মিলনায়তনে মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ জন দল (বিজেডি) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


বি চৌধুরী বলেন, রসিক নির্বাচনে সরকারি দল ভোট কারচুপি করতে পারেনি। এ কারণেই তাদের পরাজয় স্বীকার করে নিতে হয়েছে। এর মধ্য দিয়ে সরকারের প্রতি অনাস্থা জানিয়েছে জনগণ। দেশবাসী জনগণের পক্ষের রাজনৈতিক শক্তির পথ চেয়ে আছে। আর যুক্তফ্রন্ট জনগণের সেই কাঙ্খিত মুক্তি সংগ্রামে নেতৃত্ব দিবে।


তিনি বলেন, সরকারি দলের প্রায় সকলেই দুর্নীতিতে আচ্ছাদিত। দুর্নীতি এখন এক মহাব্যাধিতে পরিণত হয়েছে। এই ব্যাধির বিরুদ্ধেই সংগ্রাম গড়ে তুলতে হবে।


বিকল্পধারার এই নেতা বলেন, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, কোমলমতি ছাত্রছাত্রীদের ভবিষ্যত ধ্বংস করতে প্রশ্নপত্র ফাঁস, নারী-শিশু ধর্ষণ, হত্যা-গুম-নির্যাতনের মাধ্যমে জনজীবনে অস্থিরতা সৃষ্টিকারী এই সরকারের ক্ষমতায় থাকার অধিকার নেই।


তিনি দুই মেরুর লুটেরাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে বিজয়ের চেতনা বাস্তবায়নের আহ্বান জানান।


বিজেডি’র চেয়ারম্যান ডাঃ এস.এম শাজাহানের সভাপতিত্বে ও মহাসচিব মাহবুবুর রহমান জয় চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জেএসডি’র সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, কৃষক-শ্রমিক জনতা লীগ সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার বীরপ্রতীক, বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূইয়া, সোনার বাংলা পার্টির সভাপতি শেখ আবদুল নূর, সাধারণ সম্পাদক সৈয়দ হারুন-অর-রশিদ, জনদলের ভাইস চেয়ারম্যান প্রভাষক আতিকুল ইসলাম, আবুল হাশেম সরকার, ক্যাপ্টেন (অব.) রফিক আহমেদ, যুগ্ম মহাসচিব সেলিম আহমেদ, সাংগঠনিক সম্পাদক ইকবাল হাসান, হারুন অর রশীদ, ঢাকা মহানগরের আহ্বায়ক আব্দুর রহমান, স্বেচ্ছাসেবক জনদলের সদস্য সচিব মিলন বসু, শ্রমিক জনদলের আহ্বায়ক এমরান প্রমুখ।


মাহমুদুর রহমান মান্না বলেন, মিথ্যুক, ভণ্ড, প্রতারকরা বর্তমানে রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত রয়েছে। এদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতেই যুক্তফ্রন্ট। এই ফ্রন্ট মানুষের মুক্তি সংগ্রামের নেতৃত্ব দিবে।


তিনি বলেন, মানবতার চূড়ান্ত অবমাননা চলছে। গণতন্ত্র নেই, মানুষের জান-মালের নিরাপত্তা নেই। দুই বৃহৎ দল দেশটাকে নিরাপত্তহীন করে তুলেছে। সরকারের মন্ত্রী-এমপি আর নেতাদের নেতৃত্বে চলছে ব্যাংক লুন্ঠন। আর রাজপথের বিরোধী দল নিজেদের নিয়ে ব্যস্ত। তারা সরকারের বিরুদ্ধে জনগণের দাবির পক্ষে মাঠে নামছে না। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বিদ্যুত-গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে তাদের কোন কর্মসূচি নাই।


তিনি আশঙ্কা প্রকাশ করেন দুই বৃহৎ দল দেশটাকে আবারো সংঘাতের দিকে নিয়ে যেতে চাচ্ছে।


আবদুল মালেক রতন বলেন, স্বাধীনতার ৪৭ বছরেও জাতির ভাগ্যের পরিবর্তন হয় নাই। দুই মেরুর রাজনীতিতে লুটেরারা ভর করে দেশকে লুণ্ঠনে ব্যস্ত। এই অবস্থা থেকে দেশ-জাতিকে মুক্তি দিতে প্রয়োজন গণআন্দোলন।


হাবিবুর রহমান তালুকদার বীরপ্রতীক বলেন, স্বাধীনতার পর মুক্তিযোদ্ধারা দেশ পরিচালনায় অংশ নিতে পারে নাই। বরং ১৯৭১ সালের ১৫ ডিসেম্বর পর্যন্ত যারা পাকিস্তানের অনুগত ছিল তারাই ১৬ ডিসেম্বরের পর দেশ পরিচালনা করেছে। আর এই কারণেই বিজয়ের চেতনা বাস্তবায়িত হয় নাই।


গোলাম মোস্তফা ভুইয়া বলেন, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সপক্ষশক্তিকে মনে রাখতে হবে, মানুষের চেতনার বিপ্লব সম্পন্ন করতে না পারলে প্রকৃত অর্থে বিজয়ের চেতনাকে প্রতিষ্ঠা সম্ভব হবে না। তাই একটি সচেতন ও সংস্কৃতিমনস্ক জাতি তৈরির ওপর সর্বাগ্রে জোর দিতে হবে। শুধু অর্থনৈতিক মানদণ্ডে উন্নয়নের বিচার করতে গেলে তা হবে বাংলাদেশের জন্য আত্মঘাতী।


তিনি বলেন, বিজয়ের চেতনা বাস্তবায়নকারী শক্তি হলো দেশের গণতান্ত্রিক শক্তি। তারাই সবচেয়ে অগ্রগামী ভূমিকা পালন করতে পারেন। কিন্তু, দুঃখজনক সত্য হলো তাদের অধিকাংশই এখন ক্রীতদাসে পরিণত হয়েছে। তাদের চোখ-মুখ বন্ধ, তাদের হাত নিশ্চল, তাদের কান বধির এবং তাদের বিবেক বন্দি। এটা জাতির জীবনে ভয়াবহ অশনিসঙ্কেত। এই বিপর্যয় থেকে দেশকে রক্ষা করতে হলে দরকার তারুণ্যের শক্তিকে সঠিক পথে পরিচালনা করা।


স্বাগত বক্তব্যে মাহবুবুর রহমান জয় চৌধুরী বি.চৌধুরীর নেতৃত্বে যুক্তফ্রন্টের প্রতি সংহতি প্রকাশ করে বলেন, মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষায় গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে। মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষায় স্বৈরতন্ত্রকে হটাতে হবে।


সভাপতির বক্তব্যে ডাঃ এস.এম শাজাহান বলেন, বীরশ্রেষ্ঠ সন্তানেরা দেশ বিজয় করেছে ঠিকই; কিন্তু প্রকৃত বিজয়ের স্বাদ মানুষ এখনো পায়নি। কারণ, দেশের মানুষ নিরাপত্তাহীনতা ও অস্থিরতায় ভুগছে। দেশে শান্তি, স্থিতিশীলতা এবং জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত হলেই মহান মুক্তিযোদ্ধা বীর শহীদদের বিজয়ের স্বপ্ন স্বার্থক হবে।

 

বাংলাপেইজ/ইমরান

শেয়ার করুন
সাম্প্রতিক খবর
সর্বশেষ খবর প্রচ্ছদ
  • ছাত্রলীগের সম্মেলন হতে পারে ৩১ মার্চ
  • রুখে দাড়ানোর এখনই শেষ সময় : বি. চৌধুরী
  • আশুলিয়ার অস্ত্রসহ চিহিৃত অস্ত্র ব্যবসায়ী আটক
  • এসপিজিআরসির বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ
  • রাজধানীতে পুলিশের সাথে বিএনপির সংঘর্ষ, আটক ৭
  • আনিসুল হক সর্বমহলে সমাদৃত ব্যক্তি ছিলেন : খালেদা
  • আনিসুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
  • পোপকে বরণে প্রস্তুত স্মৃতিসৌধ
  • বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ৩ দলের বিক্ষোভ সমাবেশ
  • বাংলাদেশ-মিয়ানমার সংলাপে সহায়তায় আগ্রহী চীন
  • এসব মামলার আইনগত কোনো ভিত্তি নেই, আদালতে খালেদা
  • ‘আ. লী‌গের নয়, বিএন‌পির জন্যই অশ‌নি সং‌কেত’
  • হোল্ডিং ট্যাক্স বাড়ানোর কারণে জনগণ ভোট দেবে না: ফিরোজ
  • জাসদ থেকে ৭’শ নেতাকর্মীর পদত্যাগ
  • প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিরাপত্তার দায়িত্বে এসপিবিএন
  • পুনর্বাসনের প্রস্তাব দেয়ায় এমপি ইলিয়াস মোল্লাহকে বিহারীদের ফুলেল শুভেচ্ছা
  • নির্বাচনে সেনা মোতায়েন না হলে সংকট থেকেই যাবে : ফখরুল
  • ‘শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে, এটাই সেটেলড’
  • অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধান বিচারপতি
  • ষোড়শ সংশোধনীর রিভিউ যেকোনো দিন : অ্যাটর্নি জেনারেল
  • এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।