ঢাকা | রবিবার, ২১ জানুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
লন্ডন সংবাদ

যুক্তরাজ্য বিএনপির কাউন্সিল মঙ্গলবার:অসচ্ছতার অভিযোগ

খালেদ মাসুদ রনি: প্রকাশিত হয়েছে: ০১-০১-২০১৮ ইং । ১৯:৪৭:৩৫

হঠাৎ যুক্তরাজ্য বিএনপির কাউন্সিল ঘোষনা করা হয়েছে।বর্তমান কমিটির বাতিল,দায়ীত্ব হস্তান্তর বা প্রস্থুতি কমিটি গঠন না করে কাউন্সিল ঘোষনা করায় নেতাকর্মীদের মাঝে চলছে আলোচনা-সমালোচনা।অনেকে মনে করছেন বর্তমান দায়ীত্বশীলরা নিজেদের পদপদবী ধরে রাখতে এমন কৌশল অবলম্ভন করেছে।গত ২৬ ডিসেম্ভর যুক্তরাজ্য বিএনপির সহ-দপ্তর সম্পাদক সেলিম আহমেদ স্বাক্ষরিত সংবাদ পত্রে পাঠানো এক প্রেস-বিজ্ঞপ্তির মাধ্যে ২ জানুয়ারী কাউন্সিলের এ তথ্য জানানো হয়।

কাউন্সিলের খবর সংবাদ মাধ্যমে জানাযানি হলে পদপ্রত্যাশীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।যারা দীর্ঘ দিন ধরে আশায় বুক বেঁধে ছিলেন বর্তমান কমিটি ভেঙ্গে দিয়ে পদ হস্তান্তর করে নিয়মতান্ত্রিক ভাবে কমিটি আসবে।কারণ বর্তমানে যুক্তরাজ্যে বসবাস করছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।নেতাকর্মীদের দাবী বিতর্কের বাইরে থাকা অপেক্ষাকৃত যোগ্যতা সম্পন্ন,চৌকস আর গ্রহণযোগ্য নেতাদের নেতৃত্বে নব গঠিত কমিটি আসুক।আর তাহলে দলীয় কার্যক্রমে আরো গতিশীলতা বাড়বে,বিশ্বের দরবারে বাংলাদেশের পরিস্থিতি ব্যাপক ভাবে তুলে ধরা সম্ভব হবে।কিন্ত কমিটি বাতিল বা ভেঙ্গে না দিয়ে কাউন্সিল ঘোষনা করায় অনেকে হতাশ হয়েছেন।প্রশ্ন দেখা দিয়েছে কমিটি গঠনের প্রক্রিয়া নিয়ে।আনেকে মনে করেন আন্তর্জাতিক লবিংয়ের জন্য যুক্তরাজ্য হচ্ছে উপযুক্ত জায়গা,বর্তমান পরিস্থিতিতে দলে দক্ষ ও ত্যাগী নেতাদের স্থান দেওয়া হলে আরো বেশি ফল আশা করা যাবে।এজন্য ভাইস চেয়ারম্যান তারেক রহমানের হস্তক্ষেপ চেয়েছেন।
এদিকে,যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদের কাছে বারবার ফোন দিলে রিসিভ করেননী,তবে বিএনপির চেয়ারপাসন বেগম খালেদা জিয়া যুক্তরাজ্যে অবস্থান কালীন সময়ে বিএনপির কমিটি নিয়ে জানতে চাইলে সে সময় তিনি বাংলাপেইজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন,যতক্ষন না কমিটি বাতিল করা হবে ততক্ষন এই কমিটির নেতৃত্বে সব কিছু চলবে,ম্যাডাম(বেগম খালেদা জিয়া) দেশে ফেরার পর নিয়মতান্ত্রিক ভাবে সব কিছু(কমিটি) হবে।
নেতাকর্মীদের অভিযোগ বর্তমান যুক্তরাজ্য বিএনপির কাউন্সিল ঘোষনা করা হয়েছে কোন নিয়মনীতির তোয়াক্কা না করে,যা সকলকে হতবাক করেছে।কাউন্সিল ঘোষনার পর গত এক সপ্তাহ ধরে চলছে আলোচনা-সমালোচনা। এমন অবস্থায় যে কোন সময় পরিস্থিতি অন্য দিকে মোড় নিতে পারে বলে মনে করছেন সচেতন মহল। একটি সূত্র জানিয়েছে সবাইকে অপ্রস্তুত রেখে কাউন্সিল ঘোষনা মানে যে কোন ভাবে একটি প্রস্থাব কেন্দ্রে পাঠানো,আর তা পাশ করাতে পারলে তাদের মিশন সফল হবে।কিন্তু নিয়মতান্ত্রিক ভাবে সব না হলে পদ প্রত্যাশিরা বাঁধা হয়ে দাড়াতে পারেন,আর তাহলে পরিস্থিতি অন্য দিকে মোড় নিতে পারে।

সম্পাদক পদপ্রার্থী যুক্তরাজ্য যুবদলের সাবেক সভাপতি দেওয়ান মুকাদ্দেম চৌধুরী নিয়াজ বাংলাপেইজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,বিএনপি একটি গনতান্ত্রিকদল,আমরা গনতন্ত্রের জন্য সংগ্রাম করছি,কমিটি হবে গনতান্ত্রিক ভাবে,কাউন্সিলের মাত্র একদিন বাকি কিন্ত আজ নেতাকর্মীরা জানেনা ভেন্যু কোথায়,বিহত একটি দলের কাউন্সিল নিয়ে এত লুকোচুরি কেন? কমিটি গঠনে এত অসচ্ছতা দলের মধ্যে বিভক্তি ডেকে আনবে,বিএনপি করার কারনে আমি নিয়াজ,দলের মধ্য বিভক্তি চাইনা,তাই দেশ নায়ক জনাব তারেক রহমানের হস্তক্ষেপ কামনা করছি।

সাবেক যুগ্ম সম্পাদক তাহির রায়হান চৌধুরী পাভেল বলেন,কমিটি গঠন নিয়ে যা হচ্ছে তা হাস্যকর,বিএনপির মত একটি দলের হঠাৎ কাউন্সিল ঘোষনা,তা আবার ঘরোয়া পরিবেশে দলীয় কার্যালয়ে।

সভাপতি পদপ্রার্থী যুক্তরাজ্য বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক শরিফুজ্জামান চৌধুরী তপন বলেন,আমি প্রার্থী আছি, থাকলে কি হবে,প্রার্থীতা কি ভাবে ঘোষনা করা হবে এধরনে কোন গাইডলাইন তাদের কাছ থেকে পাওয়া যায়নী,সব কিছু চলছে এক নায়কতন্ত্র ভাবে,পদে থেকে নির্বচন করবেন এটা হতে পারে না,আমি চাই নেতৃত্বের প্রতিযোগীতা,প্রতিযোগিতার মাধ্যমে যে অসুক এতে কোন বাঁধা নেই, তারা যদি আসে সমস্যা কোথায়,তবে সচ্ছভাবে সব হতে হবে,তিনি অভিযোগ করে বলেন, যারা প্রার্থী হতে আগ্রহ প্রকাশ করছেন তাদের নিয়ে সমালোচনা করা হচ্ছে,কি করলে দলের সক্রিয়কর্মী বা ত্যাগী হওয়া যাবে? এ বয়সে নাচতে পারব না,ঘরের কোন পোগ্রাম নয় যে জায়গা না হলে পাশের ঘর একটি রুম নিয়ে নিব।

যুক্তরাজ্য বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক ও যুবদলের সাবেক সভাপতি নাসিম চৌধুরী বলেন, কাউন্সিলের কোন প্রক্রিয়া সঠিক ভাবে হচ্ছেনা,সভাপতি ও সম্পাদকের কাছ থেকে এ নিয়ে কোন সঠিক জবাব পাচ্ছি না,সচ্ছ প্রক্রিয়ায় কমিটি না হলে কেন্দ্রের কাছে অভিযোগ করব।

তবে সব অভিযোগ নাচক করে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক বলেছেন, আমরা যা করছি তা সচ্ছ প্রক্রিয়ায় করছি,আমাদের জোনাল কমিটির মেম্বারদের দাওয়াত দেয়া হয়েছে,তাদের জানা আছে ভেন্যু কোথায়,অন্য কেউ জানার কথা না,এটা পাবলিক মিটিং বা সম্মেলনা না যে সবাইকে জানাতে হবে,সবাই চাইলে পদে থাকব না চাইলে যাকে ভালো মনে করবেন থাকে দায়ীত্ব দিবেন,এতে মন খারাপের কি আছে। তিনি বলেন,আন্তর্জাতিক ভাবে কি করেছি তা আপনাদের সকলের জানা। 

প্রসঙ্গত: ২০১৫ সালে ব্রিকলেইনের সোনারগাঁও রেস্টুরেন্টে দিনব্যাপী যুক্তরাজ্যের বিভিন্ন জোনাল কমিটির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।এর কিছুদিন পর (১৯ মে)এম এ মালেককে সভাপতি ও কয়ছর এম আহমেদকে সাধারণ সম্পাদক করে ১০১ সদস্যবিশিষ্ট যুক্তরাজ্য বিএনপির কমিটি ঘোষনা করা হয়।এছাড়া সাবেক সভাপতি সায়েস্তা চৌধুরী কুদ্দুসসহ ৩১ সদস্যবিশিষ্ট একটি উপদেষ্টা কমিটিও গঠন করা হয়।যার মেয়াদ শেষ হয়েছে প্রায় ৬ মাস আগে।

শেয়ার করুন
সর্বশেষ খবর লন্ডন সংবাদ
  • লন্ডনের রাস্তায় ঘুমায় মানুষ
  • যুক্তরাজ্যে বেক্সিট প্রস্তাবে দেশটির নিম্নকক্ষে সমর্থন লাভ
  • যে সপ্তাহে লন্ডন পরিণত হয়েছিল এক মৃত্যুপুরীতে
  • বাতিলের বিরোদ্ধে যুগের শ্রেষ্ট সিপাসালাহ আল্লামা ফুলতলী (র) :লন্ডনে আলোচনা সভায় বক্তারা
  • যুক্তরাজ্য বিএনপি‘র কাউন্সিল সম্পর্ন্ন: আনুষ্টানিক সিদ্ধান্ত আসবে কেন্দ্র থেকে
  • আজ যুক্তরাজ্য বিএনপির কাউন্সিল:অন্য প্রার্থীরা মনোনয়ন ফরম জমা না দেয়ায় মালিক-কয়ছর পুনর্নিবাচিত!
  • লন্ডনে আল্লামা ছাহেব ক্বিবলাহ ফুলতলী (রহ:)র ইসালে ছাওয়াব মাহফিল সোমবার
  •   লন্ডনে বিক্ষোভের ভয়েই কি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফর বাতিল
  • যুক্তরাজ্যে নতুন বছরে উচ্চ শিক্ষায় আগ্রহী বিদেশী ছাত্রদের ভিসা নিয়মে শিথিলতা
  • যুক্তরাজ্য বিএনপির কাউন্সিল নিয়ে নির্বাচন কমিশনে প্রেস ব্রিফিং: জোনাল কমিটির ভোটার ৩থেকে ৫
  • কীভাবে মধ্য ইংল্যাণ্ডে বাংলাদেশি খাবার জনপ্রিয় করেছিলেন নুর জামান খান
  • বাংলাদেশে হত্যা ও গুম বন্ধের দাবীতে ব্রিটেনের পার্লামেন্টের সামনে বিক্ষোভ -প্রতিবাদ সমাবেশ
  • লন্ডনের এসেক্সের বাড়ি থেকে বিপুল পরিমান অস্ত্র উদ্ধার ও টাওয়ার হ্যামলেটসে গ্যাং সদস্য আটক
  • বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক  গ্রেফতারি পরোয়ানার নিন্দা-প্রতিবাদ যুক্তরাজ্য বিএনপি‘র  
  • কেন্দ্রীয় বিএনপির হস্তক্ষেপে যুক্তরাজ্য বিএনপির কাউন্সিল স্থগিত : বিশেষ সভায় উত্তেজনা
  • যুক্তরাজ্য বিএনপির কাউন্সিল:দুই পদে একাদিক প্রার্থী
  • লন্ডনে পৃথক ঘটনায় নিহত- ৪,আহত-১
  • যুক্তরাজ্য বিএনপির কাউন্সিল মঙ্গলবার:অসচ্ছতার অভিযোগ
  • লন্ডন শহরের প্লাস্টোতে বন্দুকধারির গুলি: আহত-২
  • যুক্তরাজ্য বিএনপির কাউন্সিল ২০১৮ এর রেজিস্ট্রেশন হবে দলীয় কার্যালয়ে
  • এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।