Monday, October 21, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদসংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৭ সেপ্টেম্বর ২০২২

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৭ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা যুক্তরাষ্ট্রের

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী। বুধবার (৭ সেপ্টেম্বর) ক্যালিফোর্নিয়া থেকে মিনিটম্যান-৩ নামের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়। মূলত পারমাণবিক ইস্যুতে প্রস্তুতি প্রদর্শনেই দেশটির এ পদক্ষেপ। ফক্স নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দ. কোরিয়ায় ঘূর্ণিঝড়, কার পার্কিংয়ে পানিতে আটকা পড়ে নিহত ৭

দক্ষিণ কোরিয়ায় ঘূর্ণিঝড় হিন্নামনোর তাণ্ডব চালিয়েছে। জানা গেছে, জলোচ্ছ্বাসে একটি আবাসিক ভবনের নিচে কার পার্কের ভেতর আটকা পড়ে সাতজন মারা গেছেন। জলোচ্ছ্বাস থেকে গাড়িগুলো রক্ষায় আন্ডারগ্রাউন্ড কার পার্কে ছুটেছিলেন বেশ কজন, কিন্তু প্রবল তোড়ে বন্যার পানি সেখানে ঢুকে পড়লে আটকা পড়ে যান তারা।

দুবার ব্যর্থ, আর নির্বাচনে লড়বেন না হিলারি

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, তিনি আর প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন না। এর আগে ২০০৮ এবং ২০১৬ সালে তিনি প্রেসিডেন্ট পদে লড়াই করে হেরে যান। একটি নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাতকারে হিলারির কাছে জানতে চাওয়া হয় যে, তিনি আবারও প্রেসিডেন্ট পদে লড়বেন কি না। এর জবাবে তিনি বলেন, না, না।

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের ‘পদক্ষেপ’ ভুল ছিল: এরদোয়ান

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের পদক্ষেপ ভুল ছিল বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তিনি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের ‘প্রভোকেটিভ’ নীতি সঠিক ছিল বলে আমি মনে করি না। এদিকে রাশিয়ার গ্যাসের সর্বোচ্চ মূল্যসীমা নির্ধারণের প্রস্তাব দিয়েছে ইউরোপীয় কমিশন। এরপরই এমন কথা জানালেন তুরস্কের প্রেসিডেন্ট।

প্রতি ডলারে এখনো মিলছে পাকিস্তানি ২২৩ রুপি

বিশ্বের বেশ কিছু মুদ্রার বিপরীতে শক্তিশালী অবস্থানে রয়েছে মার্কিন ডলার। এদিকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পরই পাকিস্তানের অর্থনীতিতে মারাত্মক প্রভাব পড়ে। ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির মান রেকর্ড পরিমাণ কমে যায়। বুধবার (৭ সেপ্টেম্বর) সকালে ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রা হারায় দুই রুপি। তাছাড়া ডলারের মান এরই মধ্যে ২০ বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছে। ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চীনে করোনার কঠোর বিধিনিষেধ, কমছে আমদানি-রপ্তানি

মূল্যস্ফীতি ও করোনার বিভিন্ন বিধিনিষেধের কারণে সারা বিশ্বের পাশাপাশি চীনে ভোক্তা চাহিদা কমেছে। চলতি বছরের আগস্টে চীনের রপ্তানি প্রবৃদ্ধি দুর্বল হয়েছে। তাছাড়া সংকুচিত হয়েছে আমদানি।

১৪৪ ধারা ভঙ্গের মামলায় ইমরান খানের জামিনের মেয়াদ বাড়লো

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের জামিনের মেয়াদ আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট। বুধবার (৭ সেপ্টেম্বর) ইসলামাবাদের একটি জেলা ও দায়রা আদালত ১৪৪ ধারা ভঙ্গের অভিযোগে পিটিআই চেয়ারম্যান ইমরান খান ও তার দলের অন্যান্য নেতাদের অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ বাড়ানোর এ আদেশ দেন।

আগামী সপ্তাহে পুতিন-শি জিনপিং দেখা করবেন উজবেকিস্তানে

আগামী সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং উজবেকিস্তানে এক শীর্ষ সম্মেলনে সাক্ষাৎ করবেন বলে জানা গেছে। বুধবার (৭ সেপ্টেম্বর) রাশিয়ার এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেন। চীনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই ডেনিসভ সাংবাদিকদের বলেন, দুই নেতা উজবেক শহর সমরকন্দে ১৫ থেকে ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে মিলিত হবেন।

বিশ্ববাজারে তেলের দাম ৭ মাসের মধ্যে সর্বনিম্ন

আন্তর্জাতিক বাজারে আরও কমলো অপরিশোধিত জ্বালানি তেলের দাম। বুধবার (৭ সেপ্টেম্বর) এর দাম কমে গত সাত মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। চীনে করোনাভাইরাস সম্পর্কিত লকডাউন, বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলোতে সুদের হার বৃদ্ধি এবং ইউরোপে অর্থনৈতিক মন্দার শঙ্কা জেঁকে বসায় আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে বলে মনে করছেন বিশ্লষকেরা।

যুক্তরাজ্যে প্রথমবার শীর্ষ ৪ মন্ত্রণালয়ে অশ্বেতাঙ্গ আধিপত্য

যুক্তরাজ্যের ইতিহাসে প্রথমবার কোনো সরকারের মন্ত্রিসভায় সবচেয়ে গুরুত্বপূর্ণ চার মন্ত্রণালয়ের শীর্ষপদগুলোতে বসছেন অশ্বেতাঙ্গরা। নবনির্বাচিত ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মন্ত্রিসভায় ঘটেছে এমন অভূতপূর্ব ঘটনা। ক্ষমতাগ্রহণের পরপরই যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী হিসেবে কোয়াসি কোয়ার্টেংকে নিয়োগ দিয়েছেন ট্রাস। এর ফলে কোয়ার্টেং হচ্ছেন দেশটির ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ অর্থমন্ত্রী। ১৯৬০-এর দশকে ঘানা থেকে যুক্তরাজ্যে পাড়ি জমিয়েছিলেন তার বাবা-মা।

বাংলাপেইজ/ এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments