Thursday, October 24, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদমার্কিন হেলিকপ্টার ওড়ানোর চেষ্টা তালিবানের, নিহত ৩

মার্কিন হেলিকপ্টার ওড়ানোর চেষ্টা তালিবানের, নিহত ৩

আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান যুক্তরাষ্ট্রের ফেলে যাওয়া অত্যাধুনিক একটি হেলিকপ্টার ওড়াতে গিয়ে দুর্ঘটনার মুখে পড়েছে। প্রশিক্ষণের জন্য হেলিকপ্টারটি ওড়ানোর চেষ্টাকালে সেটি বিধ্বস্ত হয়ে তিনজন নিহত হয়েছেন।

গত বছর আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার সময় বহু সামরিক সরঞ্জাম ফেলে রেখে গিয়েছিল যুক্তরাষ্ট্র। সেসবের একটি ওড়াতে গিয়েই এই ঘটনা ঘটে। শনিবার (১০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এক বছর আগে আফগানিস্তানের ক্ষমতা দখলে নিয়েছিল সশস্ত্র গোষ্ঠী তালেবান। হাজারও আতঙ্কিত মানুষের সঙ্গে সেসময় কাবুল ছেড়েছিল অন্যান্য দেশের প্রতিনিধিরাও, সেনা প্রত্যাহার করেছিল যুক্তরাষ্ট্র।

তালেবানের বেঁধে দেওয়া সময়ের মধ্যে সেনা প্রত্যাহার করা সম্ভব হলেও বহু অস্ত্র ও সামরিক সরঞ্জাম নিয়ে যেতে পারেনি মার্কিন বাহিনী ও সামরিক জোট ন্যাটো। ফলে দেশটিতে ফেলে রেখে যাওয়া হয়েছিল হাজার হাজার বন্দুক, সাঁজোয়া যান থেকে শুরু করে যুদ্ধবিমান ও হেলিকপ্টার।

আর শনিবার মার্কিন বাহিনীর ফেলে রাখা একটি হেলিকপ্টার ওড়াতে গিয়েই দুর্ঘটনার মুখে পড়ে তালেবান। শনিবার তালেবানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রশিক্ষণ অনুশীলনের সময় একটি ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে তিনজন নিহত হয়েছেন।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়েতুল্লাহ খোয়ারজমি বলেছেন, হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঘটনায় আরও পাঁচজন আহত হয়েছেন। তার ভাষায়, ‘একটি আমেরিকান ব্ল্যাক হক হেলিকপ্টার প্রশিক্ষণের জন্য উড্ডয়ন করা হয়েছিল। তবে ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির ক্যাম্পাসের ভেতরে প্রযুক্তিগত সমস্যার কারণে এটি বিধ্বস্ত হয়।’

রয়টার্স বলছে, মাত্র এক বছর আগে আফগানিস্তান দখল করার পর তালেবান যোদ্ধারা যুক্তরাষ্ট্রের তৈরি বেশ কিছু বিমানের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। তবে সেগুলোর মধ্যে ঠিক কতগুলো এখন চালু আছে তা এখনও স্পষ্ট নয়।

অবশ্য চলে যাওয়ার আগে মার্কিন বাহিনী ইচ্ছাকৃতভাবে কিছু সামরিক হার্ডওয়্যার নষ্ট করে দেয় এবং আফগান বাহিনী মধ্য এশিয়ার দেশগুলোতে কিছু হেলিকপ্টার নিয়ে পাড়ি জমায়।

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments