Tuesday, October 22, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিকভারতে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ শতাংশে

ভারতে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ শতাংশে

চলতি বছরের আগস্টে ভারতের মূল্যস্ফীতি পূর্বাভাসের চেয়ে বেড়েছে। জ্বালানি ও খাদ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতির ওপর এই প্রভাব পড়েছে। এতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ওপর নতুন করে চাপ বাড়ছে। কারণ তারা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সোমবার (১২ সেপ্টেম্বর) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতের পরিসংখ্যান বিভাগের প্রকাশিত তথ্য অনুযায়ী, এক বছর আগের তুলনায় গত মাসে ভোক্তা মূল্যসূচক বেড়েছে সাত শতাংশ, যা ব্লুমবার্গের পূর্বাভাস ৬ দশমিক ৯০ শতাংশের চেয়ে বেশি। তাছাড়া জুলাইতে দেশটিতে মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ৭১ শতাংশ।

ভারত সরকারের তথ্য অনুযায়ী, আগস্টে খাদ্যের দাম ৭ দশমিক ৬২ শতাংশ বেড়েছে। একই সময়ে জ্বালানি তেল ও বিদ্যুতের দাম বেড়েছে ১০ দশমিক ৭৮ শতাংশ। পোশাক ও জুতার দাম বেড়েছে ৯ দশমিক ৯১ শতাংশ, আবাসনের দাম বেড়েছে ৪ দশমিক শূন্য ৬ শতাংশ।

মূলত চলতি মৌসুমে অস্বাভাবিক বৃষ্টি ও রেকর্ড তাপপ্রবাহ দেখছে ভারত। এতে দেশটির ফসল উৎপাদনে মারাত্মক প্রভাব পড়েছে। এরই মধ্যে দেশটির সরকার অভ্যন্তরীণ সরবরাহ ঠিক রাখতে নানা পদক্ষেপ নিয়েছে।

ভারতের কেন্দ্রীয় ব্যাংক মূল্যস্ফীতির হার দুই থেকে ছয় শতাংশের মধ্যে রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ফলে সোমবারের প্রকাশিত পরিসংখ্যানে অস্বস্তিতে পড়েছে ব্যাংকটি। এরই মধ্যে তারা ব্ঞ্চেমার্ক নীতি হার ১৪০ বেসিস পয়েন্টে বাড়িয়েছে। তাছাড়া ৩০ সেপ্টেম্বর নতুন হার নির্ধারণ করা হতে পারে।

আইসিআরএ লিমিটেডের প্রধান অর্থনীতিবিদ অদিতি নায়ার বলেন, আনুমানিকের চেয়ে বেশি মূল্যস্ফীতির কারণে কেন্দ্রীয় ব্যাংক পরবর্তী নীতিতে ৫০ বেসিস পয়েন্টেরভিত্তিতে হার বৃদ্ধি করতে পারে।

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments