Tuesday, October 22, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদ‘বিশ্বের অন্যতম রাজনৈতিক-দার্শনিক ছিলেন বঙ্গবন্ধু’

‘বিশ্বের অন্যতম রাজনৈতিক-দার্শনিক ছিলেন বঙ্গবন্ধু’

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের অন্যতম রাজনৈতিক ও দার্শনিক ছিলেন। বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদতবার্ষিকী উপলক্ষে এই কথা বলেন তিনি।

সোমবার (১২ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত ‘আমি তোমাদেরই লোক’ শীর্ষক স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচনকালে এ কথা বলেন মন্ত্রী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

আ ক ম মোজাম্মেল হক বলেন, বিশ্বের অন্যতম রাজনৈতিক ও দার্শনিক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব। বঙ্গবন্ধু অনেক বড় মাপের নেতা ছিলেন। হিমালয়ের মতো বড় মনের মানুষ বঙ্গবন্ধু। ফিদেল ক্যাস্ট্রে বলেছিল হিমালয় দেখার বড় সাধ ছিল, আমি বঙ্গবন্ধুকে দেখেছি আমার আর হিমালয় দেখার দরকার নেই।

বঙ্গবন্ধু বলেছে— বিশ্ব দুইভাগে বিভক্ত। একদল শাষক আরেকদল শোষিত। আমি শোষিতের পক্ষে। তিনি কিন্তু শুধু বাংলাদেশের মানুষের কথা বলেননি। তিনি বিশ্বের মানুষের কথা বলেছেন।

মন্ত্রী বলেন, জীবিত মুজিবের চেয়ে মৃত মুজিব অনেক বেশি শক্তিশালী। এখনো তিনি টুঙ্গীপাড়া থেকে জাতিকে দিকনির্দেশনা দিচ্ছেন। শত্রুরা চেয়েছিল তাকে এমন জায়গায় কবর দেবো যেন কোনো মানুষ যেতে পারবে না। বছরে এখন সেখানে লাখ লাখ মানুষ যায়। পদ্মা সেতু হওয়ার পর কতো মানুষ গেছে হিসাব নেই।

বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আমরা গর্ববোধ করি বঙ্গবন্ধু আমাদের মন্ত্রণালয়ের সঙ্গে ছিলেন। তিনি চা বোর্ডের সঙ্গেও ছিলেন। তার সেদিনের কথা আজও সমানভাবে আমাদের জন্য প্রযোজ্য। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস চেষ্টা করে যাচ্ছেন। আমরা যদি প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে পারি তাহলে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে পারবো। শোকের মাসে শোক যেন শক্তি হিসেবে ফিরে আসে সেই প্রত্যাশা করি।

অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য দেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা।

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments