Tuesday, October 22, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদসংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ সেপ্টেম্বর ২০২২

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

ইউক্রেন যুদ্ধের প্রভাব: ক্ষুধার ঝুঁকিতে সাড়ে ৩৪ কোটি মানুষ

বিশ্ব এক ‘অভূতপূর্ব মাত্রার বৈশ্বিক জরুরি পরিস্থিতির’ মুখে পড়েছে বলে সতর্ক করেছেন জাতিসংঘের খাদ্য কর্মসূচির প্রধান। তিনি বলেছেন, ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্বের সাড়ে ৩৪ কোটি মানুষ ক্ষুধার দিকে এগিয়ে যাচ্ছে এবং সাত কোটি মানুষ ক্ষুধার্ত থাকার আরও কাছাকাছি পৌঁছে গেছে।

মিয়ানমারের অর্থনীতি ধ্বংস করছে ‘অশিক্ষিত’ জান্তা: দ্য ইকোনমিস্ট
ইয়াঙ্গুনের রাস্তায় আজকাল হরহামেশা দেখা যায়, রান্নার তেল বিক্রি করা ট্রাকের পেছনে মানুষের দীর্ঘ সারি। গত জুলাই থেকে মিয়ানমারের বাণিজ্যিক রাজধানীতে পাইকারি দরে তেল কিনতে তীব্র গরম, রোদ-বৃষ্টি উপেক্ষা করে এভাবেই দাঁড়িয়ে থাকছে বাসিন্দারা। এ ধরনের ট্রাক থেকে প্রতি কেজি তেল তিন হাজার কিয়াটে (১৪৯ টাকা প্রায়) পাওয়া যায়, খোলা বাজারে কিনতে গেলে যার দাম পড়বে প্রায় দ্বিগুণ। এরপরও এক বছর আগের দামের তুলনায় ট্রাক থেকে কেনা ভোজ্যতেলের দাম পড়ছে প্রায় ৫০ শতাংশ বেশি।

ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের দর ৩৭ বছরে সর্বনিম্ন
মার্কিন ডলার এবং ইউরোর বিপরীতে ব্যাপক দরপতন হয়েছে পাউন্ড স্টার্লিংয়ের। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের মুদ্রার বিপরীতে ব্রিটিশ পাউন্ডের দর নেমে গেছে গত ৩৭ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে এবং ইউরোর বিপরীতে হয়েছে ১৯ মাসের মধ্যে সর্বনিম্ন। এদিন মার্কিন ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের দর এক শতাংশেরও বেশি কমে ১ দশমিক ১৩৫১ ডলার দাঁড়ায়, যা ১৯৮৫ সালের পর থেকে সর্বনিম্ন।

সপ্তাহজুড়ে বিশ্ববাজারে তেলের দাম স্থিতিশীল
মন্দার আশঙ্কায় সপ্তাহজুড়ে আন্তর্জাতিক বাজারে তেলের দাম স্থিতিশীল ছিল। যদিও শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকালে সামান্য পরিমাণে বেড়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল ৯টা ১৫ মিনিটে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম ২৪ সেন্ট বা শূন্য দশমিক ৩ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি ৯১ দশমিক শূন্য ৮ মার্কিন ডলারে দাঁড়িয়েছে। কিন্তু সপ্তাহজুড়ে এখন পর্যন্ত কমেছে ১ দশমিক ৯ শতাংশ।

বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় গৌতম আদানি
বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় কিছু সময়ের জন্য দ্বিতীয় অবস্থানে উঠে এসেছিলেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। তবে তা খুব স্বল্প সময় স্থায়ী ছিল। ওই সময়ে গৌতম আদানি ও তার পরিবার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানের মোট সম্পদের পরিমাণ ছিল ১৫ হাজার ৪৭০ কোটি ডলার। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ফোর্বসের রিয়েল-টাইম প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কমলা হ্যারিসের বাড়িতে দুই গাড়ি অভিবাসনপ্রত্যাশী পাঠালেন গভর্নর
ওয়াশিংটন ডিসিতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বাড়ির কাছে দুই গাড়িভর্তি অভিবাসনপ্রত্যাশী পৌঁছেছে। রিপাবলিকান শাসিত টেক্সাস অঙ্গরাজ্য থেকে এসব অভিবাসনপ্রত্যাশীদের পাঠানো হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে রিপাবলিকানদের এমন কাণ্ডের নিন্দা করেছেন সমালোচকরা।

ইরানের সঙ্গে কৌশলগত চুক্তি চূড়ান্ত হতে যাচ্ছে: পুতিন
ইরানের সঙ্গে সম্পর্কের উন্নয়ন হওয়ার পাশাপাশি কৌশলগত চুক্তিও চূড়ান্ত হতে যাচ্ছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বা এসসিওর শীর্ষ বৈঠকের ফাঁকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে বৈঠকে এসব তথ্য জানান পুতিন।

ইজিয়ামে গণকবরের সন্ধান মিলেছে: ইউক্রেন
ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর ইজিয়ামে ৪৪০টি মরদেহ পাওয়ার দাবি করছে দেশটি। এই শহরটি সম্প্রতি রাশিয়ার কাছ থেকে পুনরুদ্ধারের দাবি করে ইউক্রেন কর্তৃপক্ষ। সেখানে গোলাবর্ষণে বেশকিছু মানুষ নিহত হওয়ার খবরও আসে। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটার বার্তায় জানিয়েছে যে, ‘রাশিয়ানদের কাছ থেকে মুক্ত করার পর ইজিয়ামে গণকবরের সন্ধান মিলছে’, ৪৪০টি মরদেহের সন্ধান পাওয়া গেছে।

রুশ সেনার বয়ানে ইউক্রেন যুদ্ধ
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হয় চলতি বছর ২৪ ফেব্রুয়ারি। যুদ্ধের ছয় মাস পার হয়েছে। এখনো দু’পক্ষের যুদ্ধ থামার লক্ষণ নেই। পাভেল ফিলাতিয়েভ একজন সাবেক রুশ সেনা সদস্য যিনি ইউক্রেনে দুই মাস ধরে যুদ্ধ করেছিলেন। সম্প্রতি একটি অনলাইন জার্নালে, তিনি ইউক্রেন আক্রমণ ও রাশিয়ান সেনাদের পরিস্থিতির কথা জানিয়েছেন। যুদ্ধের এক পর্যায়ে তিনি একটি এনজিওর সহায়তায় দেশ ছেড়েছেন। গত সপ্তাহে ৩৪ বছর বয়সী এই প্যারাট্রুপার তিউনিসিয়া হয়ে ফ্রান্সে পৌঁছেছেন। এখন পুলিশী পাহারায় রয়েছেন সেখানে এবং রাজনৈতিক আশ্রয় নেওয়ার পরিকল্পনা করছেন।

চীনে ৪২তলা ভবনে ভয়াবহ আগুন
চীনের হুনান প্রদেশে একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিওতে ৪২তলা ভবনটিতে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা গেছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এদিন চাংশা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত রাষ্ট্রীয় কোম্পানি চায়না টেলিকমের একটি অফিস ভবনে আগুন ছড়িয়ে পড়ে। ঘটনাস্থল থেকে গাঢ় কালো ধোঁয়া বেরোতে দেখা গেছে এবং অগ্নিকাণ্ডে ভবনের বেশ কয়েকটি তলা পুরোপুরি পুড়ে গেছে।

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments