Tuesday, October 22, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদসংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০২ অক্টোবর ২০২২

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০২ অক্টোবর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ-পদদলিত হয়ে নিহত বেড়ে ১৭৪

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের মালাং শহরে ফুটবল খেলায় জয়-পরাজয়কে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষ ও পদদলিত হয়ে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭৪ জনে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৮০ জন। স্থানীয় সময় শনিবার (১ অক্টোবর) রাতে এ ঘটনা ঘটে।

ভারতে সড়ক দুর্ঘটনায় নিহত ২৭

ভারতে তীর্থযাত্রী বোঝাই একটি ট্রাক্টর উল্টে পুকুরে পড়ে ২৭ জন নিহত হয়েছেন। শনিবার (১ অক্টোবর) উত্তর প্রদেশ রাজ্যের কানপুরে এ দুর্ঘটনা ঘটে। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ২৭ জন তীর্থযাত্রী একটি ট্রাক্টরে করে মন্দির থেকে ফিরছিলেন। ট্রাক্টর-ট্রলিতে করে হিন্দু তীর্থযাত্রীরা চন্দ্রিকা দেবী মন্দির থেকে ফেরার পথে দুর্ঘটনাটি ঘটে।

কাবুলে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত বেড়ে ৩৫

আফগানিস্তানের রাজধানী কাবুলে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ জনে। স্থানীয় সময় শুক্রবার (৩০ সেপ্টেম্বর) কাবুল শহরের পশ্চিমে দাশত-ই বারচি এলাকায় একটি শিক্ষা কেন্দ্রে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে নারী ও শিশুসহ হাজারা ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর মানুষ রয়েছেন।

ফ্লোরিডায় হারিকেন ইয়ানের আঘাতে ৬৬ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে হারিকেন ইয়ানের আঘাতে অন্তত ৬৬ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এ ছাড়া নর্থ ক্যারোলিনায় ঝড়ের সময় দুর্ঘটনাজনিত কারণে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে এসব তথ্য। এদিকে, ফ্লোরিডার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার পুয়ের্তো রিকো ও বুধবার ফ্লোরিডায় ক্ষতিগ্রস্ত এলাকা সরেজমিনে দেখবেন তিনি।

ব্রাজিলে ভোট আজ, প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে লুলা

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে রোববার (২ অক্টোবর)। ভোটগ্রহণের একদিন আগে সবশেষ জরিপের তথ্য বলছে, দেশটির সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন। জরিপের ফলাফল যদি ঠিক থাকে প্রথম রাউন্ডের ভোটেই জয় নিশ্চিত করে ফেলতে পারেন লুলা।

ক্ষমা চাইলো ইন্দোনেশিয়া সরকার

ফুটবল ম্যাচ ঘিরে স্টেডিয়ামে সংঘর্ষ-পদদলিত হয়ে দেড় শতাধিক মানুষের প্রাণহানির ঘটনায় ক্ষমা চেয়েছে ইন্দোনেশীয় সরকার। এমন ভয়াবহ ট্রাজেডি কেন ঘটলো সে বিষয়ে যথাযথ তদন্ত এবং এতে ভুক্তভোগীদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছে দেশটি।

স্বল্প-দক্ষ অভিবাসী চায় না যুক্তরাজ্য

যুক্তরাজ্যে স্বল্প-দক্ষ অভিবাসী কর্মীর সংখ্যা অনেক বেশি হয়ে গেছে এবং বিদেশি শিক্ষার্থীর সংখ্যাও চড়া, যারা অনেক ক্ষেত্রে সঙ্গে করে ডিপেন্ডেট (নির্ভরশীল ব্যক্তি বা পরিবারের সদস্য) নিয়ে আসেন। অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এ ধরনের অভিবাসীদের ভূমিকা খুব কম। তাই যুক্তরাজ্যে স্বল্প-দক্ষ কর্মীর সংখ্যা কমাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া ঘোষণা দিয়েছেন ব্রিটিশ সরকারের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান।

ইউরোপের রাজনীতিতে হঠাৎ উগ্র ডানপন্থিদের উত্থান কেন?

ইতালির নির্বাচনে উগ্র ডানপন্থি জোটের বিপুল বিজয় চমকে দিয়েছে সবাইকে। একসময় যে ইউরোপকে বলা হতো উদারপন্থি গণতন্ত্রের দুর্গ, সেখানে কয়েক বছর ধরেই অভিবাসনবিরোধী, জাতীয়তাবাদী ও ইসলামবিদ্বেষী রাজনৈতিক দলগুলো নির্বাচনে ক্রমাগত ভালো করছে। ফ্রান্স, জার্মানি, সুইডেনের মতো দেশগুলোতে এসব দল প্রধান রাজনৈতিক শক্তি হয়ে উঠেছে। অনেক দেশে তারা ক্ষমতার কাছাকাছিও পৌঁছে গেছে। কিন্তু ইতালিতে ব্রাদার্স অব ইতালি ও এর মিত্ররা বিপুল জয় পাওয়ার পর ইউরোপে ডানপন্থিদের উত্থান আরও স্পষ্টভাবে সবার চোখে ধরা পড়েছে। অনেকের মতে, ইউরোপের রাজনীতিতে অবধারিতভাবে বড় পরিবর্তন আসতে চলেছে।

২০২২ সালের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু সোমবার

প্রতি বছরের ন্যায় এবারও শুরু হতে যাচ্ছে নোবেল বিজয়ীদের নাম ঘোষণার প্রক্রিয়া। ৩ থেকে ১০ অক্টোবর পর্যন্ত বিশ্বের সবচেয়ে মর্যাদার এ পুরস্কারটি ঘোষণা করা হবে। নোবেল কমিটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, সোমবার (৩ অক্টোবর) চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। ১০ অক্টোবর অর্থনীতিতে বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে কার্যক্রম শেষ হবে।

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments