Tuesday, October 22, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদজয় দিয়ে বিশ্বকাপ শুরু টাইগারদের

জয় দিয়ে বিশ্বকাপ শুরু টাইগারদের

সুপার টুয়েলভে প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে টি–টোয়েন্টি বিশ্বকাপ শুরু করল বাংলাদেশ। সোমবার হোবার্টের বেলেরিভ ওভালে টস হেরে ব্যাট করতে ৮ উইকেটে ১৪৪ রানের পুঁজি দাঁড় করান সাকিব-সোহানরা। সেই রান তাড়া করতে নেমে সব উইকেটে হারিয়ে ১৩৫ রানে করে থামে নেদারল্যান্ডসের ইনিংস। ৯ রানের জয়ে ব্যাটিং-বোলিংয়ের ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে বিশ্বকাপটা দারুণভাবে শুরু করল টাইগার বাহিনী।

সম্মানজনক রানের চাপ নেদারল্যান্ডস দলের জন্য ম্যাচটি কঠিনই হওয়ার কথা ছিল না। তবে বাংলাদেশি বোলিংয়ের কারণে কঠিন হয়েছে। বাংলাদেশি বোলিংয়ের সামনে ডাচদের ইনিংস বেশি দূর এগোয়নি। মূলত তাসকিন আহমেদের দুর্ধর্ষ বোলিংয়ের ওপর ভর করেই জয়ের দেখা পেলো টাইগার বাহিনী। শুরু দিকে প্রথম ওভারে তাসকিনের প্রথম দুই বলেই তুলে নেওয়ার ধাক্কাই সামলাতে পারেনি ডাচরা। প্রথম বলে তাসকিন তুলে নেন বিক্রমজিৎ সিংকে, তিনে নামা বাস ডি লিডওকে। তাসকিন চলে যান হ্যাটট্রিকের দুয়ারে।

যদিও পরের বলটায় ৩ রান নিয়ে কলিন অ্যাকারম্যান সে অর্জনটা করতে দেননি তাসকিনকে। দারুণ ফিল্ডিংয়ে তিন বলের মধ্যে রান আউট হয়ে বিদায় নিলেন নেদারল্যান্ডসের দুই ব্যাটিং ভরসা মাক্স ও’ডাওড ও তম কুপার।

চতুর্থ ওভারে আক্রমণে আসা সাকিব আল হাসানকে ছক্কায় স্বাগত জানান ও’ডাওড। বিপত্তি বাঁধে আরেকটি রান নিতে গিয়ে। দৌড়ে ক্রিজের মাঝখানে চলে আসেন তিনি কিন্তু তাকে ফিরিয়ে দেন কলিন আকারম্যান। ১ ছক্কায় ৮ বলে ৮ রান করে ফেরেন ও’ডাওড। এক বল পর রান আউট হন কুপার। তিন রান নেওয়ার চেষ্টায় ফেরেন তিনি ‘ডায়মন্ড ডাকের’ তেতো স্বাদ নিয়ে।

৬ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৩২ রান নেদারল্যান্ডসের। উইকেটে আকারম্যানের সঙ্গী অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ৫ রানে ৪ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়া নেদারল্যান্ডসের হয়ে প্রতিরোধ গড়েছিলেন কলিন আকারম্যান ও স্কট এডওয়ার্ডস। জমে যাওয়া এই জুটি ভাঙলেন সাকিব আল হাসান।

দ্বাদশ ওভারে বাঁহাতি এই স্পিনারের বল রিভার্স সুইপ করেন এডওয়ার্ডস। ব্যাট-বলে ঠিকমতো করতে পারেননি ব্যাটসম্যান। সহজ ক্যাচ মুঠোয় জমান ব্যাকওয়ার্ড পয়েন্টে থাকা হাসান মাহমুদ।

১ চারে ২৪ বলে ১৬ রান দিয়ে বিদায় নেন নেদারল্যান্ডস অধিনায়ক। ১২ ওভার শেষে ৫ উইকেটে ডাচদের রান ৬৬। ত্রয়োদশ ওভারে হানা দিল বৃষ্টি। তাতে অবশ্য দুর্ভাবনার কিছু নেই বাংলাদেশের। ডাকওয়ার্থ লুইস ও স্টার্ন পদ্ধতিতে এগিয়ে আছে সাকিব আল হাসানের দল। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথমবার পঞ্চাশের স্বাদ পেলেন এখন পর্যন্ত এই সংস্করণে ১৮ ম্যাচ খেলা আকারম্যান। ১৫৬ ম্যাচের স্বীকৃত টি-টোয়েন্টি ক্যারিয়ারে অবশ্য ১৯টি ফিফটি আছে তার। পঞ্চম বোলারের দুই ওভার বাকি। তাদের শেষ না করিয়ে উইকেটের জন্য মূল বোলারদেরই ব্যবহার করছেন সাকিব আল হাসান। নিজের শেষ দুটি ওভারে উইকেট এনে দিয়েছেন তাসকিন আহমেদ।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নেদারল্যন্ডসকে ১৪৫ রানের টার্গেট দেয় বাংলাদেশ। ওপেনার সৌম্য সরকারের ২৫ ও আফিফ হোসেরন ঝড়ো ৩৮ রানের ওপর ভর করে ১৪৪ রান করে টাইগাররা। নেদারল্যান্ডসের হয়ে ২টি করে উইকেট শিকার করেন পল ভ্যান মেরকিন ও বাস ডি লিডি।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ১৪৪/৮ (শান্ত ২৫, সৌম্য ১৪, লিটন ৯, সাকিব ৭, আফিফ ৩৮, ইয়াসির ৩, সোহান ১৩, মোসাদ্দেক ২০*, তাসকিন ০, হাসান ০*; ক্লাসেন ৪-০-৩৩-১, আকারম্যান ১-০-৪-০, ফন মেকেরেন ৪-০-২১-২, ডে লেডে ৩-০-২৯-২, প্রিঙ্গল ২-০-১০-১, শারিজ ৩-০-২৭-১, ফন বিক ৩-০-১২-১)

নেদারল্যান্ডস: ২০ ওভারে ১৩৫ (বিক্রমজিত ০, ও’ডাওড ৮, ডে লেডে ০, আকারম্যান ৬২, কুপার ০, এডওয়ার্ডস ১৬, প্রিঙ্গল ১, ফন বিক ২, শারিজ ৯, ক্লাসেন ৭*, মেকেরেন ২৪; তাসকিন ৪-০-২৫-৪, হাসান ৪-১-১৫-২, সাকিব ৪-০-৩২-১, মুস্তাফিজ ৪-০-২০-০, সৌম্য ৩-০-২৯-১, মোসাদ্দেক ১-০-১৪-০)

বাংলাপেইজ/এএসএম

 

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments