Tuesday, October 22, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদআবার বায়ু দূষণে ঢাকা শীর্ষে

আবার বায়ু দূষণে ঢাকা শীর্ষে

আবারও দূষিত বায়ুর শহরে শীর্ষে রয়েছে ঢাকা। রোববার (২২ জানুয়ারি) সকালে সুইস বায়ুমান পর্যবেক্ষক সংস্থা আইকিউএয়ারের শহরভিত্তিক এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) এই অবস্থান দেখা যায়। যেখানে ঢাকার বাতাসের, স্কোর ছিল ২৭১, যা ‘খুবই অস্বাস্থ্যকর ও ঝুঁকিপূর্ণ’।

হরহামেশাই বায়ু দূষণে ঢাকার অবস্থান শীর্ষে চলে আসে। অন্যান্যা সময়ও প্রায়ই টপ ফাইভের আশপাশে থাকে। সর্বশেষ গতকাল রোববার শীর্ষ অবস্থানে থাকার পরিপ্রেক্ষিতে জানতে চাইলে সুপ্রিম কোর্টের আইনজীবী এবং বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) নির্বাহী প্রধান সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, এই নিয়ে আর কথা বলতে ইচ্ছে করে না। বায়ু দূষণে এই দেশের মানুষের আয়ু কমে ৫ – ৭ বছর, আর জিডিপি কমে ৪.৪ শতাংশ। এমন বাস্তবতার বিপরীতে সরকারের নিষ্ক্রিয়তা হতাশাজনক। নাগরিকদের জীবনের অধিকার রক্ষা সরকারের উচিৎ অনতিবিলম্বে বায়ু দূষণ বিধিমালা বাস্তবায়ন করা। আর মৃত্যুর হাত থেকে নাগরিকদের বাঁচানো।

মানুষের আয়ুষ্কাল ও জিডিপি কমা ছাড়াও বায়ু দূষণ মানুষের জীবদ্দশায় সাংসারিক ও সামাজিক জীবনেও অশান্তি বয়ে আনে বলে জানান পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) যুগ্ম সাধারণ সম্পাদক ডা: লেলিন চৌধুরী। তিনি জানান, গত ১০ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত ১১ দিনের মধ্যে বায়ু দূষণ সব সময় ছিল বিপজ্জনক অবস্থায়। এর মধ্যে দুই দিন ছিল খুবই অস্বাস্থ্যকর।

এই মেডিসিন বিশেষজ্ঞ জানান, বায়ু দুষণের কারণে কেবল মানুষের শ্বাস-প্রশ্বাস জনিত সমস্যা, হৃদরোগ, বন্ধ্যাত্ব, শ্রবণ ইদ্রিয়ের ক্ষতি হয় তা নয়। এর প্রভাবে মানুষের মেজাজ খিটখিটে হয়ে যায়, যার কারণে তার সংসার ও সামাজিক জীবনে অশান্তি নেমে আসে, পেশাগত জীবনেরও ক্ষতি হয়।

নিউইয়র্ক ভিত্তিক বায়ুমানের তথ্য সরবরাহকারী সংস্থা এ্যাকুওয়েদার এর প্রতিবেদন অনুযায়ী পর্যবেক্ষণ করে দেখা গেছে যে ঢাকার বায়ুর মান ক্রমশ: খারাপ হচ্ছে। ইতোমধ্যেই এটি একটি অন্যতম দুষিত বায়ুর নগরী হিসাবে পরিচিতি পেয়েছে। এতে বলা হয়, গত ১০ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি পর্যন্ত ঢাকার সর্বোচ্চ বায়ুমান একিউআই ছিল যথাক্রমে ৪৫১, ৪৭৪,৬৩৭, ৫৫৯,৩৬৩, ৪৭৯, ৩১৬, ২৩৩, ২৩৮,৩০৭ এবং ৩১৪। এতে বলা হয়, বায়ুমান একিউআই ০–৫০ ভালো, ৫১–১০০ মধ্যমমানের , ১০১–১৫০ সংবেদনশীল ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর, ১৫১–২০০ সবার জন্য অস্বাস্থ্যকর, ২০১–৩০০ হলো অত্যন্ত অস্বাস্থ্যকর এবং ৩০১+ হচ্ছে বিপদজনক।

এই অবস্থা থেকে রক্ষা করতে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নের পাশাপাশি বাণিজ্যিক, অফিস ও গার্হস্থ্য বর্জ্য ব্যবস্থাপনার একটি বিজ্ঞান ও স্বাস্থ্যসম্মত পদ্ধতি গড়ে তোলার ওপর তাগিদ দেন তিনি।

গতকাল রবিবার সকালে আইকিউএয়ারের দূষিত বায়ুর নগরের তালিকায় ঢাকার পরেই ছিল চীনের দুই শহর সেনইয়াং ও চেংডু। একিউআই ছিল যথাক্রমে ২৪৫ ও ২২৭।

বাংলাপেইজ/এএসএম

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments