Tuesday, October 22, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদতুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প: সহায়তার হাত বাড়াল বিশ্ব

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প: সহায়তার হাত বাড়াল বিশ্ব

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় ব্যাপক প্রাণহানি ও ধ্বংসযজ্ঞের ঘটনায় নিহতদের প্রতি শোক বার্তা পাঠানোর পাশাপাশি সহায়তার প্রস্তাব দিয়েছেন বিশ্বনেতারা। পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) বিভিন্ন দেশ।

জাতিসংঘের সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসিস সোমবার এক তাৎক্ষণিক বিবৃতিতে জানিয়েছেন, ভূমিকম্পে গুরুতর আহতদের চিকিৎসাসেবা দিতে জরুরি স্বাস্থ্যসেবা উপকরণসহ ডব্লিউএইচওর একটি চিকিৎসক দল ইতিমধ্যে গঠন করা হয়েছে। তুরস্ক-সিরিয়ার যেসব এলাকায় গুরুতর আহতের সংখ্যা বেশি, সেসব এলাকায় চিকিৎসাসেবা দেবে ডব্লিউএইচওর দলটি।

তুরস্কে ভূমিকম্পে ধসে পড়েছে ১ হাজার ৭০০-এর বেশি ঘরবাড়ি। সেখানে উদ্ধারকাজে সহায়তার জন্য উদ্ধারকারী দল পাঠাচ্ছে ইইউ।

ইউরোপীয় কমিশনার জেনেজ লেনারসিক টুইটারে বলেছেন, নেদারল্যান্ডস এবং রোমানিয়ার উদ্ধারকারী দলগুলো এরই মধ্যে রওয়ানা দিয়েছে। ইইউর ইমার্জেন্সি রেসপন্স কোঅর্ডিনেশন সেন্টার তাদের তদারকি করছে। যুক্তরাষ্ট্র থেকেও সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভ্যান বলেছেন, সিরিয়া ও তুরস্কের ধ্বংসযজ্ঞ নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। আমি তুর্কি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি। যেকোনো উপায়ে আমরা প্রয়োজনীয় সহায়তা দেব। তুর্কিদের সঙ্গে সমন্বয় করে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। সবচেয়ে ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য ইউএসএআইডি এবং কেন্দ্রীয় সরকারের অন্য অংশীদারদের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তুরস্ক ও সিরিয়া উভয় দেশের হতাহতদের প্রতি শোক জানিয়েছেন। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগানকে তিনি বলেছেন, ১০০ জন উদ্ধারকর্মীর একটি দল ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে। তুরস্ক যখনই চাইবে তাদের পাঠিয়ে দেওয়া হবে।

এ ছাড়া সিরিয়ার সেনাদের সহায়তা ও প্রশিক্ষণ দিতে বেশ কয়েক কোম্পানি রুশ সেনাসদস্য বর্তমানে সিরিয়ায় অবস্থান করছেন। তাদেরকে সিরিয়ার সরকারি বাহিনীর সঙ্গে যোগ দিয়ে ত্রাণ তৎপরতা চালানোর নির্দেশ দিয়েছেন তিনি। সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদকে পাঠানো পৃথক বার্তায় তিনি বলেন, যারা প্রিয়জন হারিয়েছেন তাদের দুঃখ ও বেদনা ভাগাভাগি এবং প্রয়োজনীয় সাহায্য করতে প্রস্তুত রাশিয়া।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ তুরস্ক ও সিরিয়াকে জরুরি সহায়তা দিতে প্রস্তুত। এক টুইটে তিনি বলেন, অভূতপূর্ব শক্তির ভূমিকম্পের পর আমরা তুরস্ক এবং সিরিয়ায় ভয়ানক চিত্র দেখছি। সেখানে জরুরি ত্রাণ সরবরাহ করতে প্রস্তুত ফ্রান্স। নিজের টুইটে ইসরাইলের প্রধানমন্ত্রী আইজ্যাক হারজোগ লিখেন, ইসরাইল একটি রাষ্ট্র হিসেবে সম্ভাব্য সহায়তা করতে প্রস্তুত আছে। এই বেদনাদায়ক মুহূর্তে আমাদের হৃদয় শোকাহত পরিবার এবং তুর্কি জনগণের সঙ্গে আছে।

সোমবার ভোরে ভূমিকম্পের আঘাতে লন্ডভন্ড তুরস্কে নিহতদের পরিবারের প্রতি টুইট বার্তায় গভীর শোক জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শোকবার্তায় তিনি বলেন, এই দুঃসময়ে তুরস্কের পাশে আছি আমরা। দুর্যোগ কাটিয়ে উঠতে দেশটিকে সব ধরনের প্রয়োজনীয় সহায়তা দিতে প্রস্তুত।

বাংলাপেইজ/এএসএম

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments