Wednesday, October 23, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদজামালগঞ্জে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ নাগরিকত্ব অলিম্পিয়াড অনুষ্ঠিত

জামালগঞ্জে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ নাগরিকত্ব অলিম্পিয়াড অনুষ্ঠিত

হাবিব রহমান.সুনামগঞ্জ প্রতিনিধি: সচেতন সংগঠিত ও সোচ্চার জনগোষ্ঠীই গণতন্ত্রের রক্ষাকবচ-এ প্রতিপাদ্য নিয়ে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ জামালগঞ্জ পিএফজির উদ্যোগে নাগরিকত্ব অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে দশটায় জামালগঞ্জ সরকারি ডিগ্রি কলেজে এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার সকালে অলিম্পিয়াড এ জামালগঞ্জ সরকারি ডিগ্রি কলেজের দুই শতাধিক ছাত্রছাত্রী ৫০ মার্কস এর এমসিকিউ পরীক্ষায় অংশ নেয়। তার মধ্য থেকে সর্ব্বাচ্চ মার্কেস এর ভিত্তিতে প্রথম তিন জনকে সম্মাননা ক্রেস্ট ও বাকি সাতজনকে মেডেল দিয়ে মোট দশ জনকে পুরস্কৃত করা হয়। অলিম্পিয়াড এ অংশ নেওয়া প্রতিটি শিক্ষার্থীকে সম্মাননা সার্টিফিকেট প্রদান করা হয়।

জাতীয় সঙ্গীত এর মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। বিকেলে কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। সর্বদলীয় সম্প্রীতি উদ্দোগ জামালগঞ্জ পিএফজির সমন্বয়ক মিসবাহ উদ্দিনের সভাপতিত্বে ও জামালগঞ্জ পিএফজির সদস্য এম. আল আমিনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালগঞ্জ সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ জনাব সুজিত রঞ্জণ দে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ সুজিত রঞ্জণ দে বলেন, পৃথিবী এগিয়ে যাচ্ছে। তার সাথে সাথে আমাদের এগিয়ে যাওয়ার বিকল্প নেই। সেই ধারা অব্যাহত রাখতে তোমাদের অগ্রণী ভুমিকা পালন করতে হবে। তিনি বলেন- দি হাঙ্গার প্রজেক্টের এমন মহতি উদ্দ্যোগকে স্বাগত জানাই। তিনি উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা যারা নতুন ভোটার তোমরা তোমাদের নাগরিক অধিকার সম্পর্কে সচেতন হবে। একজন ভোটারের করণীয় ও বর্জনীয় বিষয়েও দিক নির্দেশনা দেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালগঞ্জ সরকারি কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মীর মোশারফ হোসেন, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক জনাব মুজিবুর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক আবু ওয়াবাইদা নাদিম, পিএফজির সদস্য মারজানা ইসলাম, ইয়ুথ এন্ডিং হাঙ্গারের আঞ্চলিক সমন্বয়ক তামিম রহমান চৌধুরী, দি হাঙ্গার প্রজেক্টের ইয়ুথ মোবিলাইজেশন অফিসার জনাব মো. মসিহুর রহমানসহ প্রমুখ।

শিক্ষার্থীদের মধ্য থেকে স্বাগত বক্তব্য রাখেন দ্বাদশ শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থী সুমাইয়্যা সিদ্দিকা এবং প্রথম বর্ষের শিক্ষার্থী মাহফুজা অমি। তারা অনুষ্ঠানের সফলতা কামনা করেন।

পরীক্ষার পরপর প্রভাষক পঙ্কজ কুমার বর্মণের সঞ্চালনায় শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। গান পরিবেশন করেন জামালগঞ্জ সরকারি ডিগ্রি কলেজের শিক্ষার্থীবৃন্দ। দেশাত্ববোধক গান দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। এতে গান করেন জাতীয় পুরষ্কার প্রাপ্ত শিল্পী পূর্ণিমা শীল, মিনহা আক্তার, ঋতু বণিক, অমি ইসলাম, কবিতা আবৃত্তি করেন কবি মাসুম মুনাওয়ার। দলীয় সঙ্গীত পরিবেশন করে শারমিন, মাহবুবা, শিরিন ও আয়শা। এছাড়াও গান একক গান পরিবেশন করে সাজিয়া বেগম, দিলারা বেগম, রিমা মনি প্রমুখ।

আলোচনা সভার শুরুতেই শপথ বাক্য পাঠ করানো হয়। এতে শপথ বাক্য পাঠ করান পিএফজির সদস্য এম. আল আমিন। নাগরিকত্ব অলম্পিয়াডের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের আঞ্চলিক সমন্বয়কারী মোজাম্মেল হক। তিনি ভোটারদের করণীয়, নাগরিকের দায়িত্ব ও কর্তব্য তুলে ধরে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

অলিম্পিয়াড এ প্রথম স্থান অধিকার করেন জামালগঞ্জ সরকারি ডিগ্রি কলেজের শিক্ষার্থী তানজিমা আক্তার, ২য় স্থান অধিকার করেন আছিয়া সিদ্দিকা, ৩য় হন সুমাইয়্যা সিদ্দিকা, ৪র্থ স্থান অধিকার করেন হুমায়রা আক্তার, ৫ম পন্নম চৌধুরী, ৬ষ্ঠ জান্নাতুল আক্তার, ৭ম মাহফুজা অমি, ৮ম নুসরাত জাহান তাসনিম, ৯ম মাহবুবা আক্তার, ১০ম স্থান অর্জন করেছেন মিনা রাণী পাল।। প্রথম, দ্বিতীয় ও তৃতীয়কে সম্মাননা ক্রেস্ট এবং ৪র্থ থেকে ১০ম স্থান অধিকারীদের সম্মাননা মেডেল দেওয়া হয়। এছাড়া অংশে গ্রহনকারী সকল শিক্ষার্থীদের সনদপত্র প্রদান করা হয়।

আলেচনা সভায় সহিংসতামুক্ত শান্তিপূর্ণ নির্বাচনী পরিবেশের জন্য বহুদলীয় প্লাটফরম পিএডিএন এর ১৩ দফা সুপারিশ পাঠ করে শোনান জনাব মো. মসিহুর রহমান। সর্বশেষ সভাপতির বক্তব্যের মধ্য দিয়ে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান শেষ হয়।

সভাপতির বক্তব্যে জনাব মিসবাহ উদ্দিন বলেন- এই পিএফজির মাধ্যমে আমরা নিজ উপজেলা ও জেলার সম্প্রীতি বজায় রাখবার জন্য চেষ্টা করে যাচ্ছি। ২০১৬ সাল থেকে আমাদের এই প্রচেষ্টা অব্যাহত আছে। আশারাখি আমাদের মত তোমরা এই সম্প্রীতি বজায় রেখে আগামীর বাংলাদেশকে এগিয়ে নিবে। তিনি সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments