Wednesday, October 23, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিকসংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ সেপ্টেম্বর ২০২২

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

ভারতে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ শতাংশে

চলতি বছরের আগস্টে ভারতের মূল্যস্ফীতি পূর্বাভাসের চেয়ে বেড়েছে। জ্বালানি ও খাদ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতির ওপর এই প্রভাব পড়েছে। এতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ওপর নতুন করে চাপ বাড়ছে। কারণ তারা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছে। ভারতের পরিসংখ্যান বিভাগের প্রকাশিত তথ্য অনুযায়ী, এক বছর আগের তুলনায় গত মাসে ভোক্তা মূল্যসূচক বেড়েছে সাত শতাংশ, যা ব্লুমবার্গের পূর্বাভাস ৬ দশমিক ৯০ শতাংশের চেয়ে বেশি। তাছাড়া জুলাইতে দেশটিতে মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ৭১ শতাংশ।

যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণ প্রায় ৩১ লাখ কোটি ডলার

যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের পরিমাণ অতীতের যেকোনো রেকর্ড ছাড়িয়ে গেছে। দেশটির মোট ঋণের পরিমাণ এখন ৩১ লাখ কোটি ডলারের কাছাকাছি। বর্তমানে করোনা সম্পর্কিত ফেডারেল ব্যয় ধীর হওয়ার পরও ঋণের এমন পরিসংখ্যান দেখা গেছে। গত সপ্তাহে প্রকাশিত ট্রেজারি বিভাগের তথ্যে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের জাতীয় মোট ঋণের পরিমাণ ৩০ দশমিক ৯ লাখ কোটি ডলারে দাঁড়িয়েছে, যা চলতি মাসেই ৩১ লাখ কোটি ডলারে পৌঁছাবে।

ইরাকে কুর্দি হামলায় তুরস্কের চার সেনা নিহত

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে পিকেকে গেরিলাদের হামলায় তুরস্কের অন্তত চার সেনা নিহত হয়েছেন। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

ক্ষতিগ্রস্ত তেল কোম্পানিগুলোকে ২০০ বিলিয়ন রুপি দেবে ভারত

রাষ্ট্রীয় তেল কোম্পানিগুলোকে ২০০ বিলিয়ন রুপি বা ২৫০ কোটি ডলার সহায়তা দেওয়ার পরিকল্পনা করছে ভারত। সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার পর ক্ষতি পোষাতে ও রান্নার গ্যাসের মূল্য ঠিক রাখতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

২৪ ঘণ্টায় ২০টির বেশি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেন

রুশ বাহিনীর হাত থেকে একের পর এক শহরের নিয়ন্ত্রণ নিচ্ছে ইউক্রেন। গত ২৪ ঘণ্টায় ২০টির বেশি শহরের দখল ইউক্রেনীয় বাহিনীর হাতে চলে গেছে বলে দাবি করা হয়েছে। এক বিবৃতিতে ইউক্রেনের জেনারেল স্টাফ অব আর্মড ফোর্সেস জানিয়েছে, তারা পূর্বাঞ্চলে রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ চালিয়ে গত ২৪ ঘণ্টায় ২০টির বেশি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে।

প্রত্যাশা ছাড়াবে মালয়েশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি

চলতি বছর মালয়েশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশাকে ছাড়িয়ে যাবে বলে আশাবাদ প্রকাশ করেছেন দেশটির অর্থমন্ত্রী জাফরুল আজিজ। কারণ বৈশ্বিক মন্দার ঝুঁকির মধ্যেও মালয়েশিয়ায় ভোক্তা চাহিদা বা ব্যয় ভালো অবস্থানে রয়েছে।

সরবরাহ অনিশ্চয়তায় ফের বাড়লো তেলের দাম

বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় অনিশ্চয়তা না কাটায় আন্তর্জাতিক বাজারে ফের ঊর্ধ্বমুখী অপরিশোধিত জ্বালানি তেলের দাম। ইরানের সঙ্গে পরমাণু চুক্তি পুনবর্হালের সম্ভাবনা ক্রমেই ক্ষীণ হয়ে আসা এবং রুশ তেলে পশ্চিমাদের কঠোর বিধিনিষেধ কার্যকরের সময়সীমা এগিয়ে আসার পরিপ্রেক্ষিতে বিশ্ববাজারে তেলের দাম বাড়ছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, সোমবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকেল ৩টা ১০ মিনিটে দেখা গেছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম এক শতাংশ বা ৯২ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি ৯৩ দশমিক ৭৬ মার্কিন ডলারে দাঁড়িয়েছে। আর যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআিই) দাম ব্যারেলপ্রতি ০.৮ শতাংশ বা ৭১ সেন্ট বেড়ে হয়েছে ৮৭ দশমিক ৫০ ডলার।

ইমরান খানের জামিনের মেয়াদ আরও বাড়লো

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান এবং দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের আগাম জামিনের মেয়াদ আরও বাড়িয়েছে দেশটির সন্ত্রাসবিরোধী একটি আদালত। আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত তার আগাম জামিন মঞ্জুর করা হয়েছে। গত মাসে ইমরান খানের দেওয়া এক বক্তৃতাকে কেন্দ্র করে সন্ত্রাসবাদ আইনে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

চীনে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৯৩

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৯৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, জীবিতদের উদ্ধারে তল্লাশি ও উদ্ধার অভিযান চলছে। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। ২০১৭ সালের পর ভয়াবহ এই ভূমিকম্পে আরও বহু মানুষ আহত হয়েছে।

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবে ১১ জনের মৃত্যু

তিউনিসিয়া উপকূলে একটি নৌকাডুবে যাওয়ার ঘটনায় কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এখন পর্যন্ত আরও ১২ জন নিখোঁজ রয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।এক বিবৃতিতে তিউনিসিয়ার উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, তারা ১৪ জনকে জীবিত উদ্ধার করেছে। দুর্ঘটনার সময় ওই নৌকায় ৩৭ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। তারা ইতালির উদ্দেশে যাত্রা করেছিলেন।

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments