Tuesday, October 22, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদনতুন কারিকুলামে শিক্ষকদের প্রশিক্ষণ বাধ্যতামলূক

নতুন কারিকুলামে শিক্ষকদের প্রশিক্ষণ বাধ্যতামলূক

আসচ্ছে নতুন বছরে শিক্ষাব্যবস্থায় কিছু পরিবর্তন আসতে পারে। সেই লক্ষ্য মাধ্যমিক বিদ্যালয়ের নতুন কারিকুলামের ওপর শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেওয়া হবে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। সেজন্য আগামী ২৯ ডিসেম্বরের মধ্যে অনলাইনে এ প্রশিক্ষণে বাধ্যতামূলক অংশগ্রহণে শিক্ষকদের নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

সোমবার মাউশির পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এবং প্রাথমিক বিদ্যালয়ে (যেসব প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়) ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিক্ষণ কার্যক্রম চালু হতে যাচ্ছে।

এতে আরও বলা হয়েছে, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের ধারাবাহিক বিভিন্ন প্রশিক্ষণ দেওয়ার অংশ হিসেবে শিগগিরই বিষয়ভিত্তিক ফেস টু ফেস প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে।

ফেস টু ফেস প্রশিক্ষণ শুরু হওয়ার আগে সংশ্লিষ্ট বিষয়ের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও যেসব প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয় সেসব শিক্ষক এখানো প্রশিক্ষণটি গ্রহণ করতে পারেননি তাদের অনলাইন মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে ‘বিষয়ভত্তিক অনলাইন প্রশিক্ষণ’ কোর্সটি আগামী ২৯ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এ প্রশিক্ষণে অংশগ্রহণ করার বাধ্যতামলূক। এ প্রশিক্ষণ ছাড়া কোনো শিক্ষক সরাসরি প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না বলেও উল্লেখ করা হয়েছে।

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments