Wednesday, October 23, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeজাতীয়জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু আজ

জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু আজ

নতুন বছরের শুরুতে জাতীয় সংসদের অধিবেশন শুরু হচ্ছে আজ। এই অধিবেশনে সভাপত্বি করবেন জাতীয় সংসদের স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী। আজ বিকাল ৪টায় শুরু হবে এই অধিবেশন। এর এক ঘন্টা আগেই শুরু হবে স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

সেই সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা কমীরা উপস্থিত থাকবেন। সভা শেষে অধিবেশনের কার্যদিবস এবং সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেওয়া হবে।

এবারের সংসদ অধিবেশনে আওয়ামী লীগের সংসদ উপনেতা মনোনয়ন দেওয়া হবে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে এ পদটি শূন্য হয়।

এদিকে বছরের শুরু প্রথম অধিবেশেনে ভাষণ দিবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে তার এই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। সবশেষে জাতীয় সংসদ কর্তৃক ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হবে।

এর আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন। একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

সে অনুযায়ী ৫ জানুয়ারি বিকেল ৪টায় ঢাকার শেরেবাংলা নগরে অবস্থিত জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু হবে। গত ৬ নভেম্বর সংসদের ২০তম অধিবেশন সমাপ্ত হয়।

সংসদ সচিবালয় সূত্র জানায়, এই অধিবেশনে মোট ১৭টি বিল উত্থাপিত হতে পারে। এ বিলগুলোর মধ্যে অন্তত ৭ থেকে ৮টি বিল পাস হতে পারে। গত ২০তম অধিবেশনে পাস না হওয়া ১০টি বিল জমা রয়েছে। নতুন ৭টি বিল জমা পড়েছে বলে আইন শাখা জানিয়েছে।

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments